জ্ঞান অর্জনে শিক্ষার্থীসহ সকলকে জাতীয় জাদুঘর পরিদর্শনের জন্য স্পিকারের আহবান

ঢাকা,২২ ডিসেম্বর, (এনএসনিউজওয়্যার) — জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জাতির আত্মপরিচয়ের অন্যতম নিদর্শন জাদুঘর। তিনি দেশের ইতিহাস, ঐতিহ্য, শিক্ষা, সংস্কৃতি ও প্রাকৃতিক ইতিহাসের নিদর্শনাদি সম্পর্কে জ্ঞান অর্জনের জন্য শিক্ষার্থীসহ সর্বস্তরের জনগণকে বাংলাদেশ জাতীয় জাদুঘর পরিদর্শনের আহবান জানান।

স্পিকার আজ শাহবাগস্থ বাংলাদেশ জাতীয় জাদুঘর মিলনায়তনে জাতীয় জাদুঘরের শততম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের দুই বছরব্যাপী অনুষ্ঠানমালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহবান জানান।

স্পিকার বলেন, সুদীর্ঘকাল-পরিক্রমায় জ্ঞানী-গুণিজনের প্রজ্ঞা, সাংস্কৃতিক ব্যক্তিবর্গের গুরুত্বপূর্ণ ভূমিকা, বিভিন্ন শ্রেণি পেশার মানুষের মূল্যবান পরামর্শ ও সহযোগিতায় জাতীয় জাদুঘর আজকের এ পর্যায়ে পৌঁছেছে। কর্মপরিধি ক্রমে ক্রমে সম্প্রসারিত হওয়ায় এটি একটি বহুমাত্রিক জাদুঘর হিসেবে ক্রমান্বয়ে বিকশিত হচ্ছে। দেশি-বিদেশি দর্শকদের নিকট জাদুঘরকে আকর্ষণীয় ও পূর্বের তুলনায় অধিক জাদুঘরমুখী করার লক্ষ্যে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং স্বাধীনতা-উত্তর বাংলাদেশের ঘটনাবলী ইতিহাসের ধারাবাহিকতায় উপস্থাপন করা হয়েছে।

ড. শিরীন শারমিন জাতীয় জাদুঘরের উন্নয়নে গৃহীত বিভিন্ন প্রকল্প ও রূপকল্প ২০২১ এর উল্লেখ করে বলেন, এর ফলে দর্শনার্থীরা ব্রিটিশ খেদাও আন্দোলন, বাংলাদেশের মহান ভাষা আন্দোলন, গণ আন্দোলন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ, গৌরবোজ্জ্বল স্বাধীনতাযুদ্ধ এবং স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের সঠিক ইতিহাস সম্পর্কে জানার সুযোগ পাচ্ছে।

স্পিকার জাতীয় দিবসগুলোতে স্কুলের শিক্ষার্থীদের জন্য বিভিন্ন সৃজনশীল প্রতিযোগিতা যেমন- সুন্দর বাংলা হাতের লেখা, চিত্রাঙ্কন, রচনা ও বিতর্ক প্রতিযোগিতা, গোলটেবিল বৈঠক, মতবিনিময় সভা, প্রদর্শনী, বিশেষজ্ঞ বক্তৃতা এবং সেমিনারে শিশুদের অংশগ্রহণের মাধ্যমে দেশের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জ্ঞানলাভে জাদুঘরের উদ্যোগের প্রশংসা করেন।

বাংলাদেশ জাতীয় জাদুঘরের শততম প্রতিষ্ঠাবার্ষিকীর সমাপনী অনুষ্ঠানের সভাপতি বাংলাদেশ জাতীয় জাদুঘরের বোর্ড অভ্ স্ট্রাস্টিজের সভাপতি এম আজিজুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন তথ্য মন্ত্রণালয় এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী হাসানুল হক ইনু, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস এবং বাংলাদেশ

জাতীয় যাদুঘরের মহাপরিচালক প্রকাশ চন্দ্র দাস। আলোচকবৃন্দ দেশের ইতিহাসকে জানার বিশ্বাসের জায়গা জাদুঘর পরিদর্শনের ওপর গুরত্বারোপ করেন।