ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী রাশেদ খান মেনন এর জীবন বৃত্তান্ত

ঢাকা, ২৪ নভেম্বর (PID তথ্যবিবরণী) — রাশেদ খান মেনন ১৯৪৩ সালের ১৮ মে তাঁর পিতার কর্মস্থল ফরিদপুরে জন্মগ্রহণ করেন। তাঁর পৈত্রিক বাড়ি বরিশাল জেলার বাহেরচর ক্ষুদ্রকাঠি গ্রামে। তাঁর পিতা সাবেক স্পিকার বিচারপতি আবদুল জব্বার খাঁন এবং মাতা সালেহা খাতুন।
রাশেদ খান মেনন ১৯৬৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে দ্বিতীয় শ্রেণিতে বি,এ (সম্মান) এবং ১৯৬৪ সালে একই বিষয়ে দ্বিতীয় শ্রেণিতে এমএ ডিগ্রি অর্জন করেন। তিনি ঐতিহ্যবাহী সলিমুল্লাহ মুসলিম হলের ছাত্র। তিনি ১৯৬৩-৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় ছাত্র সংসদে (ডাকসুর) সহ-সভাপতি ছিলেন। ছাত্র রাজনীতির মাধ্যমে তিনি তাঁর কার্যক্রম শুরু করেন। তিনি বাংলাদেশের ওয়ার্কাস পার্টির সভাপতি।
রাশেদ খান মেনন ১৯৮৯ সালে দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচন এবং ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি সংসদের পাবলিক একাউন্টস কমিটি, পররাষ্ট্র বিষয়ক কমিটি, শিক্ষাঙ্গনে সন্ত্রাস বিষয়ক বিশেষ কমিটি এবং বেসরকারি সদস্য বিল কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।
রাশেদ খান মেনন ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচনে মহাজোট থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি নবম জাতীয় সংসদে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।
তিনি ১৮ নভেম্বর ২০১৩ তারিখ বর্তমান সরকারের সর্বদলীয় মন্ত্রিপরিষদের সদস্য হিসেবে শপথ গ্রহণ করেন এবং ২১ নভেম্বর ২০১৩ তারিখ ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।
তিনি ভারত, পাকিস্তান, নেপাল, চীন, কোরিয়া, থাইল্যান্ড, জাপান, হংকং, আলজেরিয়া, রাশিয়া, বুলগেরিয়া, বৃটেন, জার্মান, নেদারল্যান্ড, বেলজিয়াম, ফ্রান্স, লুক্সেমবার্গ, লিবিয়া, ভিয়েতনাম, কানাডা ও মার্কিন যুক্তরাষ্ট্র সফর করেছেন।
রাশেদ খান মেননের রাজনৈতিক কলাম, রাজনীতির কথকথা, ব্রাত্যজন নয়, নায়কদের কথা এবং রাজনীতিতে ধর্মের ব্যবহার শিরোনামে পুস্তক প্রকাশিত হয়েছে।
তিনি বিবাহিত এবং এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক।
#