বাংলাদেশী, যুক্তরাষ্ট্রের বৈমানিকগণ কোপ সাউথ ১৪-এর জন্য দলবদ্ধ হলেন

ঢাকা, ১১ই নভেম্বর — আঞ্চলিক দুর্যোগে আরো ভালোভাবে সাড়া দিতে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ বিমান বাহিনী নভেম্বর ৯ – ১৩, ২০১৩ বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে অনুষ্ঠিতব্য কোপ সাউথ ১৪ অনুশীলনে একসংগে প্রশিক্ষণ করবে।

এ বছর নিয়ে তৃতীয় বারের মতো যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ কোপ সাউথের জন্য একসংগে প্রশিক্ষণ করবে এবং এ বছর বাংলাদেশ সরকারের আমন্ত্রণে যুক্তরাষ্ট্রের ৮০জনেরও অধিক বৈমানিক, তিনটি ইউ.এস. এয়ার ফোর্স সি-১৩০এইচ হারকিউলিস বিমানসহ বাংলাদেশী বৈমানিক ও একটি বিএএফ সি-১৩০ বিমানের সংগে যোগদান করবে।

৩৬তম এয়ারলিফট স্কোয়াড্রন কমান্ডার লে. কর্ণেল জেফ মেনাস্কো বলেন, আমাদের বৈমানিকগণ আমাদের বাংলাদেশী সহকর্মীদের সংগে কাজ করতে বেশ উদগ্রীব। কোপ সাউথের মতো সহযোগিতাপূর্ণ অনুশীলনের মাধ্যমে আমরা আমাদের অংশীদারদের সংগে সম্পর্ক শক্তিশালী করতে পারি এবং দুর্যোগের মুহুর্তে বিমান পরিবহন প্রদানে আমাদের সম্মিলিত প্রস্তুতি আরো উন্নত করতে পারি।

অনুশীলনীকালীন, যৌথ অভিযানসমূহের মধ্য দিয়ে বৈমানিকগণ বিমান পরিবহন, বিমান অবতরণ এবং বিমান থেকে সামগ্রী সরবরাহ কৌশল, পন্থা ও প্রক্রিয়ার বিনিময় করবে। কার্যপরিচালনা, রক্ষণাবেক্ষণ ও রিগিং প্রক্রিয়ায় সংশ্লিষ্ট বৈমানিকগণ বিশেষজ্ঞমত বিনিময়ের মাধ্যমে যৌথ বিমান পরিবহন সামর্থ্য উন্নয়ন ও প্রসার করবেন।

মেনাস্কো আরো বলেন, সি-১৩০ জনগোষ্ঠীর সদস্য হিসেবে, আমাদের একে অপরের কাছ থেকে অনেক কিছু শেখার রয়েছে। বাংলাদেশ বিমান বাহিনীর শান্তিরক্ষা মিশনে কাজ করার নিবিড় অভিজ্ঞতা হতে প্রাপ্ত শিক্ষা ও শ্রেষ্ঠ চর্চাগুলো তারা আমাদের সংগে বিনিময় করায় আমরা কৃতজ্ঞ।

Source: US Embassy Press Release