বাংলার ঐতিহ্য সংরক্ষণ, বিকাশে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অবদান অনস্বীকার্য

বাংলার হাজার বছরের আবহমান ঐতিহ্য ও সংস্কৃতির সংরক্ষণ, উন্নয়ন ও বিকাশে
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অবদান অনস্বীকার্য
—- তথ্য ও সংস্কৃতি মন্ত্রী

ঢাকা,২৪ নভেম্বর (PID handout) — তথ্য ও সংস্কৃতি মন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বাংলার হাজার বছরের আবহমান ঐতিহ্য ও সংস্কৃতির সংরক্ষণ, উন্নয়ন ও বিকাশে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অবদান অনস্বীকার্য।

মন্ত্রী হাসানুল হক আজ সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও এর নিয়ন্ত্রণাধীন দপ্তরসমূহের কর্মকর্তা ও কর্মচারীগণের সাথে পরিচিতি ও মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

অনুষ্ঠানের শুরুতেই সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের নবনিযুক্ত মন্ত্রী হিসেবে তথ্য ও সংস্কৃতি মন্ত্রী হাসানুল হক ইনুকে মন্ত্রণালয় ও এর দপ্তরসমূহের পক্ষ থেকে ফুল ও বই দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

মতবিনিময় অনুষ্ঠানে তথ্য ও সংস্কৃতি মন্ত্রী হাসানুল হক ইনু বলেন, সংস্কৃতি হচ্ছে আত্মার চর্চা। মানুষের প্রাত্যহিক জীবনাচারণ থেকে শুরু করে তাঁর সামাজিক, রাষ্ট্রীয় সবক্ষেত্রে সংস্কৃতির প্রভাব অসীম। বাংলাদেশের মানুষের সাংস্কৃতিক ইতিহাস সুপ্রাচীন। নদীমাতৃক এদেশের মাটি ও মানুষের সংস্কৃতি পৃথিবীতে এক অনন্য বৈশিষ্ট্যের অধিকারী। এদেশের সাংস্কৃতিক ঐতিহ্য ও কীর্তিময় রূপকে লালন করার পাশাপাশি তা সুষ্ঠুভাবে এগিয়ে নিতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় অত্যন্ত সচেষ্ট রয়েছে। সকল কর্মকর্তা ও কর্মচারীগণের সার্বিক সহযোগিতায় এ মন্ত্রণালয়ের কর্মপরিধি আরো বিস্তৃত করতে এবং মন্ত্রণালয়ের কর্মকাণ্ড সুষ্ঠুভাবে পরিচালনা করতে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

সংস্কৃতি সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাসের সভাপতিত্বে মতবিনিময় অনুষ্ঠানে প্রধান তথ্য অফিসার আমিনুল ইসলাম, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ সফিকুল ইসলাম, বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক প্রকাশ চন্দ্র দাস, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, প্রতœতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক শিরিন আক্তার, নজরুল ইনস্টিটিটিউটের নির্বাহী পরিচালক রশিদ হায়দার, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক কবি অসীম সাহা, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপ, গণগ্রন্থাগার অধিদপ্তরের পরিচালক মিজানুর রহমান, জাতীয় আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের পরিচালক ওয়াদুদুল বারী চৌধুরীসহ মন্ত্রণালয় ও দপ্তরসমূহের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।