মঙ্গলবার গাজীপুর সদরের সরকারি আজিমুদ্দিন কলেজে অনুষ্ঠিত হবে রবির ৩.৫জি ইন্টারনেট মেলা

ঢাকা, ১৭ নভেম্বর, প্রেস বিজ্ঞপ্তি: জ্ঞান ভিত্তিক সমাজ ও ইন্টারনেট সম্পর্কে সচেতনতা তৈরি করতে দেশজুড়ে ইন্টারনেট মেলার অংশ হিসাবে আগামীকাল ১৯ নভেম্বর, মঙ্গলবার গাজীপুর সদরের সরকারি আজিমুদ্দিন কলেজে অনুষ্ঠিত হবে রবির ৩.৫জি ইন্টারনেট মেলা।

সরকারের কয়েকটি মন্ত্রণালয়ের সহযোগিতায় গত ১৬ নভেম্বর, শনিবার, গাজীপুরের টঙ্গী সরকারি মহাবিদ্যালয় থেকে এ ইন্টারনেট মেলা শুরু হয়েছে। এটি চলবে আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত।

দেশে সরকারি-বেসরকারি যৌথ উগ্যোগে এ ধরণের আয়োজন এই প্রথম। এই মেলা দেশের ৪২৯ টি থানার ৫০০টি কলেজে অনুষ্ঠিত হবে। ৩.৫জি ইন্টারনেট মেলার সহযোগিতায় রয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়।

সবার মাঝে ইন্টারনেট সম্পর্কে সচেতনতা গড়ে তোলা ও দেশকে একটি জ্ঞানভিত্তিক অর্থনীতিতে রূপান্তরের লক্ষ্যে এই মেলার আয়োজন করা হয়েছে। রবি ৩.৫জি ইন্টারনেট মেলা শিক্ষার্থীদের মাঝে ইন্টারনেট সম্পর্কে ধারণা প্রদান এবং তা সহজলভ্য করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিক্ষা বিস্তারে সহায়ক হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। এ মেলা ইন্টারনেটকে জ্ঞানার্জনের একটি হাতিয়ার হিসাবে পরিচিত করা ও তরুণদের মাঝে ইন্টারনেটের মাধ্যমে শেখার সংস্কৃতি গড়ে তুলবে।

মোট ৫০০টি কলেজ প্রাঙ্গনে রবি ৩.৫জি ইন্টারনেট মেলা অনুষ্ঠিত হবে যেখানে দর্শনার্থীদের ইন্টারনেট অভিজ্ঞতা অর্জনের জন্য এক্সপেরিয়েন্স বুথ থাকবে। এই মেলার মাধ্যমে দেশের প্রতিটি থানার তরুণরা ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা অর্জন এবং ইন্টারনেটের শক্তি সম্পর্কে ধারণা পাবেন।

মেলায় একটি হেলথ ক্যাম্পও থাকবে যেখানে দর্শনার্থীরা বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করাতে পারবেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের একটি কর্নার থাকবে যেখানে মন্ত্রণালয়টির নেয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরা হবে। মেলায় স্থাপিত ‘টিচার্স প্যারেন্টস অ্যাডভোকেসি’ বুথে শিক্ষার্থী ও শিক্ষকদের রবি’র বিভিন্ন পণ্য ও সেবা সম্পর্কে ধারণা দেয়া হবে।

নির্ধারিত কয়েকটি মেলায় এইচআর কন্সালটেন্সি বুথ থাকবে যেখানে আগ্রহী শিক্ষার্থীদের কাছ থেকে সিভি সংগ্রহ ও কীভাবে চাকুরীর জন্য আবেদন করতে হয় সে সম্পর্কে ধারণা দেয়া হবে।

রবি’র চিফ মার্কেট অফিসার (সিএমও) প্রদীপ শ্রীবাস্তব বলেন, পুরো বিশ্ব এখন একটি গ্রামে পরিণত হয়েছে এবং ইন্টারনেটের মাধ্যমে এখন যেকোন তথ্যই সহজলভ্য। “রবি ৩.৫জি ইন্টারনেট মেলা আমাদের দেশের সাথে বিশ্বের সংযোগ স্থাপন এবং একটি জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় সহায়ক হবে”।

সম্প্রতি ৩.৫জি সেবার উদ্বোধন করে নেটওয়ার্ক বিস্তারের কাজ করে যাচ্ছে রবি। দেশের তরুণদের মাঝে ইন্টারনেট জনপ্রিয় করতে ৩.৫জি ইন্টারনেট মেলা অগ্রণী ভূমিকা পালন করবে বলে প্রত্যাশা করছে রবি।