যুক্তরাষ্ট্রে বাংলাদেশী ছাত্র সংখ্যা সর্বাধিকে পৌঁছালো

ঢাকা, ১৪ই নভেম্বর,  প্রেস বিজ্ঞপ্তি:  এ সপ্তাহে প্রকাশিত আন্তর্জাতিক শিক্ষা বিনিময় সংশ্লিষ্ট প্রতিবেদন ওপেন ডোরস্ রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জ ২০১৩ অনুযায়ী যুক্তরাষ্ট্রে বাংলাদেশ থেকে আগত ছাত্র সংখ্যা ২০১২-২০১৩ সালে ১৫.৫ শতাংশ বেড়ে ৩,৮২৮ জনে উন্নীত হয়েছে। সার্বিকভাবে, যুক্তরাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে আন্তর্জাতিক ছাত্রসংখ্যা ২০১২-২০১৩ শিক্ষাবর্ষে সাত শতাংশ বৃদ্ধি পেয়ে রেকর্ড পরিমাণ ৮১৯,৬৪৪-এ উন্নীত হয়েছে। একইসংগে বিদেশে অধ্যয়নরত যুক্তরাষ্ট্রীয় ছাত্রের সংখ্যা তিন শতাংশ বেড়ে এ যাবৎকালে সর্বাধিক ২৮৩,০০০-তে উন্নীত হয়েছে।

বাংলাদেশে এডুকেশনইউএসএ উপদেশমূলক সেবা ও রেফারেন্স সামগ্রী বারিধারায় ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টার, ধানমন্ডিতে এডওয়ার্ড এম. কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিস এন্ড দি আর্টস সহ দেশব্যাপী বিভিন্ন স্থানে পাওয়া যায়। ধানমন্ডির ইএমকে সেন্টারে প্রশিক্ষিত উপদেষ্টাগণ দলীয় তথ্যপ্রদান পর্ব এবং অভিভাবক ও ছাত্রদের জন্য ব্যক্তিগত পর্যায়ে উপদেশ প্রদান সেবা প্রদান করে থাকেন।

এডুকেশন ইউএসএ রেফারেন্স গ্রন্থাগার ও উপদেশমূলক সেবা চট্টগ্রাম, সিলেট ও খুলনায় প্রতিষ্ঠিত আমেরিকান কর্ণারগুলোতে উপভোগ করা যাবে। আর রাজশাহীতেও এই সেবা শীঘ্রই চালু হবে।

এডুকেশনইউএসএ’র আসন্ন কর্মসূচি ও আয়োজন সম্পর্কে আরো জানতে ঢাকা যুক্তরাষ্ট্র দূতাবাসের ওয়েবসাইট http://dhaka.usembassy.gov/advising.html, এবং ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের ফেসবুক পেজ http:/www.facebook.com/Bangladesh.usembassy দেখুন। ওপেন ডোরস্ ২০১৩ প্রতিবেদন www.iie.org/opendoors ওয়েবসাইটে পাওয়া যাবে।

২০১২-১৩ নিয়ে সপ্তম বছরের মতো যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক ছাত্র সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এক দশক আগের তুলনায় এখন যুক্তরাষ্ট্রে ৪০ শতাংশ অধিক আন্তর্জাতিক ছাত্র অধ্যয়ন করছে।

যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের সহকারী সচিব ইভান এম. রায়ান বলেন, আন্তর্জাতিক ছাত্রগণ শ্রেণীকক্ষ, ক্যাম্পাস ও জনগোষ্ঠীসমূহকে এমনভাবে সমৃদ্ধ করে যার প্রভাব তাদের নিজস্ব দেশে ফিরে যাওয়ার পরও অনুভূত হয়। আমরা যুক্তরাষ্ট্রের শিক্ষা প্রতিষ্ঠানসমূহকে আরো আন্তর্জাতিক ছাত্রদের স্বাগত জানাতে এবং প্রতিষ্ঠানগুলোর সকল ছাত্রদের জন্য বিদেশে অধ্যয়নের সুযোগ করে দেয়ার জন্য আরো কাজ করতে অনুপ্রাণিত করি।

যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের শিক্ষা ও সাংস্কৃতিক বিনিময় ব্যুরো বিশ্বব্যাপী ৪০০টিরও অধিক উপদেশ কেন্দ্রের নেটওয়ার্ক অর্থায়ন করে যেখানে বিশ্বব্যাপী ছাত্রদের যুক্তরাষ্ট্রে অধ্যয়ন সংক্রান্ড সাম্প্রতিক, সমন্বিত ও সঠিক তথ্য প্রদান করা হয়।