যুক্তরাষ্ট্র-বাংলাদেশ প্রতিরক্ষা সংলাপ

ঢাকা, ৪ঠা নভেম্বর, ২০১৩ – যু্ক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে ৫-৭ই নভেম্বর, ২০১৩ ঢাকায় দ্বিতীয় দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সংলাপ ও সামরিক পরিকল্পনা সংলাপ অনুষ্ঠিত হবে। আয়োজনটি বাংলাদেশ সরকারের নিমন্ত্রণে ঢাকায় অনুষ্ঠিত হবে।

সংলাপের ইতিবাচক ও ব্যাপক বিনিময় আমাদের বর্ধমান দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সম্পর্কের ব্যাপ্তি, গভীরতা ও শক্তি প্রদর্শন করে এবং একইসংগে এই অঞ্চলে শান্তি ও সমৃদ্ধির প্রতি আমাদের উভয়ের প্রতিশ্রুতির তুলে ধরে। যুক্তরাষ্ট্র-বাংলাদেশ প্রতিরক্ষা সংলাপের লক্ষ্য হলো সামরিক সংশ্লিষ্ট বিস্তৃত বিষয়ে দ্বিপাক্ষিক সহযোগিতার বিস্তার ও সেটা শক্তিশালী করে এবং শান্তিরক্ষা, যৌথ সামরিক অনুশীলন ও বিনিময়, সন্ত্রাসবিরোধী কর্মসূচী এবং নিরাপত্তা সহযোগিতা ক্ষেত্রে অংশীদারিত্বের উন্নয়ন।

যুক্তরাষ্ট্রের প্যাসিফিক কমান্ড দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সংলাপ ও সামরিক পরিকল্পনা সংলাপে নেতৃত্ব প্রদান । সংগে থাকবেন যুক্তরাষ্ট্র প্যাসিফিক সেনার, যুক্তরাষ্ট্র প্যাসিফিক ফ্লীট, যুক্তরাষ্ট্র প্যাসিফিক এয়ার ফোর্স, যুক্তরাষ্ট্র প্যাসিফিক মেরিন কর্পস ফোর্স, স্পেশাল অপারেশনস কমান্ড প্যাসিফিক, ওরেগন ন্যাশনাল গার্ড স্টেট পার্টনারশীপ প্রোগ্রাম, সেন্টার ফর এক্সেলেন্স দুর্যোগ ব্যবস্থাপনা ও মানব সহায়তা, প্রতিরক্ষা নিরাপত্তা সহযোগিতা সংস্থা এবং জয়েন্ট ইন্টার-এজেন্সী টাস্ক ফোর্স-ওয়েস্ট এর প্রতিনিধিগণ।বাংলাদেশ পক্ষের নেতৃত্ব প্রদান করবে সশস্ত্র বাহিনী বিভাগ এবং সংগে থাকবেন প্রতিরক্ষা মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়, সেনাবাহিনী, বিমান বাহিনী, বাংলাদেশ কোস্ট গার্ড এবং বর্ডার গার্ড বাংলাদেশের প্রতিনিধিগণ।Press Release From  U.S. Embassy in Dhaka.