২য় কাঁচপুর, মেঘনা, গোমতী সেতু নির্মাণ এবং বিদ্যমান সেতু পুনর্বাসন প্রকল্পের পরামর্শক নিয়োগের চুক্তিস্বাক্ষর

ঢাকা, ১৮ নভেম্বর,  প্রেস বিজ্ঞপ্তি: যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের এমপি এর উপস্থিতিতে আজ সকালে রাজধানীর একটি হোটেলে ২য় কাঁচপুর, ২য় মেঘনা ও ২য় গোমতী সেতু নির্মাণ এবং বিদ্যমান সেতু পুনর্বাসন প্রকল্পের পরামর্শক নিয়োগের চুক্তিস্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, ২য় কাঁচপুর, ২য় মেঘনা ও ২য় গোমতী সেতু নির্মাণ এবং বিদ্যমান সেতু পুনর্বাসন প্রকল্পটি পরবর্তী নির্বাচনের জন্য নয়, পরবর্তী প্রজন্মের জন্য।

মোট ৩৫৯ কোটি টাকা মূল্যের চুক্তিপত্রে সড়ক বিভাগের প্রধান প্রকৌশলী মো. আমিনুর রহমান লস্কর এবং জাপানের ঙৎরবহঃধষ ঈড়হংঁষঃধহঃং ঈড়. খঃফ এর জেনারেল ম্যানেজার ঝযঁহলর ণড়ংযরযধৎধ নিজ নিজ পক্ষে চুক্তি স্বাক্ষর করেন। উল্লেখ্য, প্রকল্পটি বাস্তবায়নের জন্য জাইকা’র অর্থায়ন ২৮৭ কোটি ২০ লক্ষ টাকা এবং জিওবি ৭১ কোটি ৪০ লক্ষ টাকা (ভ্যাট ও আইটি)।

জাপানের ৪টি (ঙৎরবহঃধষ ঈড়হংঁষঃধহঃং ঈড়. খঃফ., ঔধঢ়ধহ ইৎরফমব ্ ঝঃৎঁপঃঁৎব ওহংঃরঃঁঃব ওহপ., কধঃধযরৎধ ্ ঊহমরহববৎং ওহঃবৎহধঃরড়হধষ ও ঘরঢ়ঢ়ড়হ ঊহমরহববৎরহম ঈড়হংঁষঃধহঃং ঈড়. খঃফ.) ও অস্ট্রেলিয়ার ১টি (ঝগঊঈ ওহঃবৎহধঃরড়হধষ চঃু. খঃফ.) পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথভাবে কাজ করবে। পাশাপাশি বাংলাদেশের ৩টি প্রতিষ্ঠান (ইঈখ অংংড়পরধঃবং খঃফ., উঊঠ ঈড়হংঁষঃধহঃং খঃফ. ও অঈঊ ঈড়হংঁষঃধহঃং খঃফ.) সহযোগী হিসেবে পরামর্শকের কাজ করবে।

চুক্তিস্বাক্ষর অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কোনো কারণে বিরোধীদল নতুন সরকারে না আসলেও আন্দোলনের অংশ হিসেবে নির্বাচনে আসবে। তিনি আরও বলেন, সরকার পরিবর্তনে নির্বাচনের কোনো বিকল্প নেই।

অনুষ্ঠানে সড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিক, জাপানের ঙৎরবহঃধষ ঈড়হংঁষঃধহঃং ঈড়. খঃফ এর চেয়ারম্যান অশরযরশড় ঐরৎড়ঃধহর, জাইকা বাংলাদেশের প্রধান প্রতিনিধি উৎ. ঞধশধড় ঞড়ফধ, সড়ক বিভাগের অতিরিক্ত সচিব মো. ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরীসহ সড়ক বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।