জিএসএমএ’র ভাইস চেয়ারম্যান নির্বাচিত হলেন আজিয়াটা প্রেসিডেন্ট ও গ্রুপ

ঢাকা, ১৭ ডিসেম্বর, (এনএসনিউজওয়্যার) — রবি আজিয়াটা লিমিটেডের মূল কোম্পানি আজিয়াটা বারহাদ গ্রুপের প্রেসিডেন্ট ও গ্রুপ সিইও, দাতো শ্রী জামাল উদ্দিন ইব্রাহিম জিএসএম অ্যাসোসিয়েশন (জিএসএমএ) এর ডেপুুটি চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। বৃহৎ মোবাইল ইকোসিস্টেমে ২৩০টি কোম্পানির পাশাপাশি, বিশ্বের ৮০০’রও বেশি মোবাইল অপারেটরদের প্রতিনিধিত্বকারী সংস্থা-জিএসএমএ।

এই নিয়োগের মাধ্যমে প্রথমবারের মতো একজন মালয়েশিয়ান এই মর্যাদাপূর্ণ আসনে অধিষ্ঠিত হলেন একইসাথে প্রথমবারের মতো এই সংস্থায় কোন আসিয়ান দেশ প্রতিনিধিত্ব করছে। জিএসএমএ’র এই মনোয়ন শুধু আঞ্চলিক নয়, বরং বৈশ্বিক মোবাইল শিল্পে আজিয়াটা গ্রুপের শীর্ষস্থানীয় গ্রুপে পরিণত হওয়ার স্বীকৃতি।

১৯৯৫ সালে প্রতিষ্ঠিত এই সংস্থাটি বিশ্বব্যাপী মোবাইল শিল্পের উন্নয়নের জন্য নির্দেশনা ও নীতিমালা নির্ধারণ করে। দাতো শ্রী জামালউদ্দিন ২০০৮ সাল থেকে জিএসএমএ’র বোর্ড সদস্য। তিনি টেলিনর গ্রুপের প্রেসিডেন্ট ও সিইও জন ফ্রেডরিক বাকসাস এর স্থলে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। জন ফ্রেডরিক ২ বছর ভাইস চেয়ারম্যান পদে দায়িত্ব পালনের পর জিএসএমএ’র চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

দাতো শ্রী জামালউদ্দিন ইব্রাহিম বলেন, বোর্ড কর্তৃক এই পদে নির্বাচিত হওয়ায় আমি সম্মানিত বোধ করছি। একই সাথে নতুন চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হওয়ায় জন ফ্রেডরিককে অভিনন্দন জানাচ্ছি। বিশেষত, মোবাইল শিল্পে বিশ্ব যখন দ্রুতগতিতে অধিকতর সংযুক্ত হচ্ছে সেই চ্যালেঞ্জিং ও সম্ভাবনাময় সময়ে ফ্রেডরিক ও বোর্ডের অন্যান্য সদস্যদের সাথে কাজ করার ব্যাপারে আমি আশাবাদী।
প্রেস বিজ্ঞপ্তী

আজিয়াটা সম্পর্কে

আজিয়াটা এশিয়ার বৃহত্তম কোম্পানিগুলোর অন্যতম। আজিয়াটা মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, শ্রীলংকা, বাংলাদেশ ও কোম্বোডিয়াতে মোবাইল অপারেটরদের স্বার্থ নিয়ে কাজ করছে। ভারত ও সিঙ্গাপুরের মোবাইল অপারেটর এর সাথেও আজিয়াটার কৌশলগত অংশীদারিত্ব রয়েছে।

আজিয়াটার মালয়েশিয়ায় ’সেলকম’, ইন্দোনেশিয়ায় ‘এক্সলে, শ্রীলংকায় ‘ডায়ালগ’, বাংলাদেশে ‘রবি’, কম্বোডিয়াতে ‘স্মার্ট’, ভারতে ‘আইডিয়া’, এবং সিঙ্গাপুরে ‘এমওয়ান’ নামে কার্যক্রম পরিচালনা করছে।

আজিয়াটা গ্রুপের কোম্পানিগুলোর এশিয়ায় ২৩০ মিলিয়ন গ্রাহক রয়েছে। ২০১২ সালে গ্রুপের

রাজস্ব ছিল ৫ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার। এশিয়াজুড়ে ২০,০০০এর বেশি মানুষের কর্মসংস্থান তৈরি করেছে এটি। আজিয়াটার ভিশন হচ্ছে-সংযুক্তি, প্রযুক্তি, মেধাকে সমন্বয় করে এশিয়াকে এগিয়ে নেয়ার মাধ্যমে আঞ্চলিক চ্যাম্পিয়ন হওয়া।

আজিয়াটা বেস্ট টেলিকম গ্রুপ হিসেবে ২০০৯, ২০১০, ২০১১, ২০১২ এবং ২০১৩ এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যাওয়ার্ড পেয়েছে । বিভিন্ন এশিয়ান মার্কেটে কার্যক্রম পরিচালনার জন্য দ্যা টেলিকম এশিয়া বেস্ট রিজিওনাল মোবাইল গ্রুপ ২০১০ ও ২০১১ অর্জন করে কোম্পানিটি।