দুই লাখ টন আমন চাল কিনবে সরকার

ঢাকা, ২৭ নভেম্বর, প্রেস বিজ্ঞপ্তি: চলতি আমন মৌসূমে অভ্যন্তরীণ বাজার থেকে দুই লাখ টন চাল কিনবে করবে সরকার। প্রতিকেজি চালের সংগ্রহমূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা। ১ ডিসেম্বর ২০১৩ থেকে ফেব্রুয়ারি ২০১৪ পর্যন্ত এ সংগ্রহ অভিযান চলবে।

আজ খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। খাদ্যমন্ত্রী রমেশ চন্দ্র সেন সভায় সভাপতিত্ব করেন। কমিটির সদস্য অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, বাণিজ্য মন্ত্রী গোলাম মোহাম্মদ কাদের, অর্থ সচিব ফজলে কবির, খাদ্য সচিব মুশফেকা ইকফাৎ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মেছবাহ উল আলম, পরিকল্পনা সচিব ভূঁইয়া সফিকুল ইসলাম, কৃষি সচিব ড. এস এম নাজমুল ইসলাম, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব খন্দকার মো. ইফতেখার হায়দার, খাদ্য মন্ত্রণালয়ের অতিরক্তি সচিব আব্দুল আউয়াল হাওলাদার, খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক আহমদ হোসেন খান, খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিটের মহাপরিচালক নাসের ফরিদসহ অন্যান্যরা সভায় উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয় এ বছরে প্রতিকেজি ধানের উৎপাদন ব্যয় হয়েছে ১৭ টাকা দুই পয়সা এবং প্রতিকেজি চালের উৎপাদন খরচ ২৫ টাকা ৪২ পয়সা। এ বছরে এক কোটি ৩০ লাখ টনের বেশি আমন উৎপাদন হয়েছে বলে সভায় জাননো হয়।