বাংলাদেশের সাম্প্রতিক সংসদীয় নির্বাচনে যুক্তরাষ্ট্র হতাশ

বাংলাদেশের সাম্প্রতিক সংসদীয় নির্বাচনে যুক্তরাষ্ট্র হতাশ। এই নির্বাচনে অর্ধেকেরও বেশী আসনে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে এবং বাকীগুলোর মধ্যে অধিকাংশ আসনেই নামে মাত্র প্রতিদ্বন্দ্বিতা হয়েছে। ফলে এই সদ্য সমাপ্ত নির্বাচনের ফলাফল বাংলাদেশী জনগণের আকাঙ্খার বিশ্বাসযোগ্য প্রতিফলন নয়।

নতুন সরকারের রূপ কি হবে সেটা ভবিষ্যতেই জানা যাবে, কিন্তু বাংলাদেশের মানুষের প্রতি যুক্তরাষ্ট্রের সহায়তার অঙ্গীকার অটুট থাকবে। এই সুবাদে আমরা বাংলাদেশ সরকার ও বিরোধী দলকে অবিলম্বে সংলাপে বসার জন্য উৎসাহিত করছি যার মাধ্যমে তারা যতো শিঘ্রি সম্ভব একটি নতুন নির্বাচন অনুষ্ঠানের পথ খুঁজে বের করবে যেটি হবে অবাধ, নিরপেক্ষ, শান্তিপূর্ণ ও বিশ্বাসযোগ্য এবং যা বাংলাদেশের মানুষের আকাঙ্খার প্রতিফলন ঘটাবে।

বর্তমানে বিরাজমান রাজনৈতিক অচলাবস্থায় সকল পক্ষ থেকে যে সহিংস কার্যকলাপ ঘটছে যুক্তরাষ্ট্র তীব্র ভাষায় তার নিন্দা জানাচ্ছে। রাজনৈতিক প্রক্রিয়ায় সহিংসতা গ্রহণযোগ্য নয়; এধরনের সহিংস কার্যকলাপ অবিলম্বে বন্ধ করার জন্য আমরা সকলের প্রতি আহ্বান জানাই। বাংলাদেশের রাজনৈতিক নেতৃবৃন্দ এবং যারা পরবর্তীতে নেতৃত্ব দেয়ার আকাঙ্খা পোষণ করেন আইন শৃংখলা নিশ্চিত করতে তাদের পক্ষে যা কিছু করা সম্ভব তাদেরকে করতে হবে। পাশাপাশি সহিংসতার প্রতি সমর্থন প্রদান, বিশেষ করে সংখ্যালঘু জনগোষ্ঠীর প্রতি সহিংসতায় প্ররোচিত করা থেকে, উসকানিমূলক বক্তব্য ও ভয়ভীতি প্রদর্শন করা থেকে তাদেরকে বিরত থাকতে হবে।