বাংলাদেশে এই প্রথম ফিলিং স্টেশনে মোবাইলের মাধ্যমে পেমেন্ট

ঢাকা,২২ ডিসেম্বর, (এনএসনিউজওয়্যার) — বাংলাদেশের অন্যতম প্রধান টেলিযোগাযোগ প্রতিষ্ঠান এয়ারটেল বাংলাদেশ লিমিটেড মোবাইল ফোনের মাধ্যমে একটি অভিনব পেমেন্ট সিস্টেম চালু করেছে। বাংলাদেশে প্রথমবারের মতো এয়ারটেল গ্রাহকরা এখন ঢাকা ফুয়েল স্টেশনগুলোতে নগদ টাকা বা কার্ড ছাড়াই পেমেন্ট করতে পারবেন।

ডিবিবিএল মোবাইল অ্যাকাউন্টধারী যেকোন এয়ারটেল গ্রাহক তাদের গাড়ির জন্য ফুয়েল নেওয়ার সময় নগদ টাকা বা কার্ড ছাড়াই তাদের মোবাইল ফোনের মাধ্যমে অর্থ প্রদান করতে পারবেন। আর এজন্য এয়ারটেল গ্রাহকদের অতিরিক্ত কোন খরচই হবে না। পেমেন্ট করার পর গ্রাহকরা তাদের মোবাইল ফোনে লেনদেন নিশ্চিত করতে একটি এসএমএস পাবেন। এই সেবা গ্রহন করতে এয়ারটেল গ্রাহকদের ডায়াল করতে হবে *৪০০# নম্বরে। এরপর অপশনে ডিবিবিএল সিলেক্ট করে প্রদান করতে হবে বিল গ্রহনকারীরর আইডি, বিল নং, ক্রীত ফুয়েলের টাকার পরিমান এবং গ্রাহকদের নিজস্ব ৪ ডিজিটের পিন নম্বর। এই সেবার সবচেয়ে বড় সুবিধা হলো যে গাড়ির সাথে না থাকলেও গ্রাহক অন্য কোন স্থান থেকে পেমেন্ট করতে পারবেন।

এই উদ্যোগের আওতায় এয়ারটেল বাংলাদেশ লিমিটেড অতি সম্প্রতি মহাখালীর রয়্যাল ফিলিং স্টেশনের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে যেখানে এয়ারটেল গ্রাহকরা তাদের ডিবিবিএল মোবাইল অ্যাকাউন্টের সাহায্যে ফুয়েল ক্রয় করতে পারবেন। এসময় এয়ারটেলের পক্ষ হতে উপস্থিত ছিলেন বিজনেস ডেভেলপমেন্ট সিনিয়র ম্যানেজার মীর সাদিক ফয়সাল, এম কমার্স অপারেশনস সিনিয়র ম্যানেজার রুহুল্লাহ রায়হান আল হুসাইন এবং হেড অফ অ্যাডমিন নাঈম আনাম। ডিবিবিএল এর পক্ষ হতে উপস্থিত ছিলেন এফএভিপি মেসবাউল আলম, এভিপি জাহিদ মনসুর এবং অন্যান্য উচ্চ পদস্থ কর্মকর্তারা। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ফিলিং স্টেশন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। এই চুক্তিটি এয়ারটেলের এই অভিনব সেবা প্রদানের প্রথম পদক্ষেপ।

এয়ারটেল বাংলাদেশ লিমিটেড:

এয়ারটেল বাংলাদেশ লিমিটেড বাংলাদেশের অন্যতম দ্রুততম অগ্রনী মোবাইল সেবা প্রদানকারী প্রতিষ্ঠান এবং বিশ্বের অন্যতম সর্ববৃহৎ টেলিযোগাযোগ প্রতিষ্ঠান ভারতী এয়ারটেল এর অঙ্গসংগঠন। প্রতিষ্ঠানটি বিভিন্ন অভিনব মোবাইল সেবা প্রদান করে থাকে যার মধ্যে রয়েছে ভয়েস, ভ্যালু অ্যাডেড সার্ভিস, ডাটা ও এম কমার্স সেবা। এছাড়াও প্রতিষ্ঠানটি ব্যাপ্তী এবং ধারন ক্ষমতার জন্য এর অত্যাধুনিক মোবাইল নেটওয়ার্ক উন্নয়নে বদ্ধপরিকর।

ভারতী এয়ারটেল লি:

বিশ্বের অন্যতম প্রধান টেলিযোগাযোগ প্রতিষ্ঠান ভারতী এয়ারটেল এর এশিয়া ও আফ্রিকা জুড়ে ২০ টি দেশে কার্যক্রম রয়েছে। প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয় ভারতের নয়া দিল্লীতে অবস্খিত এবং গ্রাহক সংখ্যার ভিত্তিতে সমগ্র বিশ্বের টেলিযোগাযোগ প্রতিষ্ঠানগুলোর প্রথম ৪টির মধ্যে এর অবস্থান। ভারতে এর সেবা সমূহের মধ্যে টুজি, থ্রিজি এবং ফোরজি সেবার পাশাপাশি রয়েছে মোবাইল বানিজ্য সেবা, ফিল্ড লাইন, ডিএসএল ব্রডব্যান্ড, আইপিটিভি, ডিটিএইচ প্রভৃতি। বিশ্বের অন্যান্য অঞ্চলে এয়ারটেল শুধুমাত্র টুজি, থ্রিজি এবং মোবাইল বানিজ্য সেবা প্রদান করে থাকে। নভেম্বর ২০১৩ অনুযায়ী বিশ্বব্যাপী ভারতী এয়ারটেলের মোট গ্রাহক সংখ্যা ২৮৩ মিলিয়ন।