বাংলাদেশ সফররত নিশা দেশাই বিসওয়াল বিজিএমইএ নেতৃবৃন্দের সাথে সাক্ষাৎ

বাংলাদেশ সফররত দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল বিজিএমইএ নেতৃবৃন্দের সাথে সাক্ষাৎ করেছেন।

১৭ নভেম্বর ২০১৩ তারিখে বাংলাদেশ সফররত দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল স্থানীয় এক হোটেলে বিজিএমইএ’র পরিচালনা পর্ষদের সাথে সাক্ষাৎ করেন। এসময় তার সাথে ঢাকাস্থ মার্কিন দূতাবাসের মাননীয় রাষ্ট্রদূত ড্যান মজিনা এবং দূতাবাসের উর্ধ্বতন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

দেড় ঘন্টাব্যাপী আলোচনা চলাকালে বিজিএমইএ সভাপতি জনাব মোঃ আতিকুল ইসলাম মাননীয় সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে কর্মপরিবেশের নিরাপত্তা ও শ্রমিকদের অধিকার নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ সরকার, আইএলও, বিভিন্ন শিল্প সংগঠন ও শ্রমিক ইউনিয়ন এবং ব্র্যান্ডদের সাথে যৌথভাবে যেসব উদ্যোগ ও কর্মকান্ড গ্রহণ করা হয়েছে সেগুলো অবগত করেন। তিনি সফররত সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে জাতীয় ত্রি-পক্ষীয় কর্মপরিকল্পনা, এ্যাকোর্ড, এ্যালায়েন্স ও নিরাপত্তা বিষয়ে বিজিএমইএ গৃহীত সকল উদ্যোগও অবহিত করেন।

সভায় কর্মপরিবেশের উন্নয়নে চলমান উদ্যোগগুলোর বাস্তবায়ন, সেইসাথে পোশাক কারখানাগুলো যাতে নতুন বর্ধিত মজুরি বাস্তবায়ন করতে সমর্থ হয়, সেই লক্ষ্যে সুনির্দিষ্টভাবে ইথিক্যাল প্রাইসিং এর গুরুত্ব তুলে ধরে নূন্যতম মজুরি পর্যালোচনার বিষয়টি নিয়েও আলোচনা করা হয়।

আলোচনাকালে বিজিএমইএ সভাপতি শিল্পের উন্নয়নে দৃশ্যমান সকল প্রচেষ্টা উপস্থাপন করে জিএসপি সুবিধা পুনর্বহালের জন্য যুক্তরাষ্ট্র সরকারকে অনুরোধ জানান। তিনি শিল্পের অগ্রযাত্রা অব্যাহত রাখার জন্য যুক্তরাষ্ট্রের শুল্কমুক্ত বাজারে বাংলাদেশের তৈরি পোশাক যাতে প্রবেশাধিকার পায়, সে ব্যাপারে বিজিএমইএ অনুরোধ পুনর্ব্যক্ত করেন।

দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল রিব্যালেন্সড এশিয়া এবং এই অঞ্চলে বাংলাদেশের কৌশলগত গুরুত্ব বিষয়ে মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামার যে দৃষ্টিভঙ্গি তা আলোচনায় তুলে ধরেন। তিনি বাংলাদেশের অর্থনীতিতে তৈরি পোশাক শিল্পের গুরুত্ব তুলে ধরে এ শিল্পে ইউনিয়নভিত্তিক শ্রম

অধিকার প্রতিষ্ঠা এবং শিল্পে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার উপর জোরালোভাবে গুরুত্ব আরোপ করেন।

PHOTO CAPTION: আজ ১৭ নভেম্বর ২০১৩ তারিখ স্থানীয় একটি হোটেলে বাংলাদেশ সফররত দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল ও মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজীনা এর সাথে বিজিএমইএ নেতৃবৃন্দ এক বৈঠকে মিলিত হন। ছবিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল এর হাতে বিজিএমইএ’র সভাপতি জনাব মোঃ আতিকুল ইসলামকে ক্রেষ্ট তুলে দিতে দেখা যাচ্ছে। পাশে অন্যান্যদের মধ্যে বিজিএমইএ’র সহ-সভাপতি জনাব মোঃ শাহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি (অর্থ) জনাব রিয়াজ বিন মাহমুদ (সুমন) এবং বিজিএমইএ’র পরিচালকবৃন্দকে দেখা যাচ্ছে।