বাণিজ্যসচিবের নেতৃত্বে ৯ম ডব্লিউটিও মিনিস্টিরিয়াল কনফারেন্সে যোগদিতে বাংলাদেশ প্রতিনিধিদল বালিতে

ঢাকা, ডিসেম্বর ০১, প্রেস বিজ্ঞপ্তি: আগামী ৩-৬ ডিসেম্বর ২০১৩ ইন্দোনেশিয়ার বালি-তে বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও)’র ৯ম মিনিস্টিরিয়াল কনফারেন্স অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে বাণিজ্য সচিব জনাব মাহবুব আহমদের নেতৃত্বে ১৭ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল বালিতে পৌঁছেছে। প্রতিনিধিদলে সরকারী ও বেসরকারী বিভিন্ন বাণিজ্যিক সংগঠনের প্রতিনিধিগণ রয়েছেন।

এ মিনিস্টিরিয়াল কনফারেন্সে চলমান দোহা রাউন্ডের কিছু ইস্যু বিশেষ করে বাংলাদেশসহ স্বল্পোন্নত দেশের অনুকূলে উন্নত ও উন্নয়নশীল দেশসমূহে শুল্ক-মুক্ত বাজার সুবিধা; প্রেফারেনশিয়াল বা শুল্ক-মুক্ত স্কীম এর রুলস অব অরিজিন সহজ, স্বচ্ছ এবং শিথিল করা এবং সেবা খাতের বাণিজ্যে স্বল্পোন্নত দেশসমূহের অনুকুলে ’’প্রেফারেনশিয়াল মার্কেট একসেস” প্রদান সংক্রান্ত সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়নের বিষয়ে জোর প্রচেষ্টা চালানো হচ্ছে।

প্রসঙ্গতঃ উল্লেখ্য, প্রতি দুই বছর পর পর বিশ্ব বাণিজ্য সংস্থার সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম হিসেবে এ সম্মেলন অনুষ্ঠিত হয়ে থাকে। বিশ্ব বাণিজ্যে বিভিন্ন সদস্য দেশসমূহের মধ্যে পারষ্পরিক সহযোগিতা বাড়ানো এবং দ্রুততম সময়ের মধ্যে চলমান দোহা রাউন্ড নেগোসিয়েশন সম্পন্ন করার জন্য বাংলাদেশ সদস্য দেশসমূহকে আহ্বান জানাবে। এছাড়া সম্মেলন চলাকালে দ্বি-পাক্ষিক ও আঞ্চলিক বাণিজ্যে বাংলাদেশের পণ্যের বাজার সম্প্রসারণের লক্ষ্যে বিভিন্ন দেশের প্রতিনিধিদের সাথে বাণিজ্য সচিবের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল আলোচনায় মিলিত হবে।

(মো. আব্দুল লতিফ বকসী)