বিশ্বমানের গবেষণাগার গড়ে তুলতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে

ঢাকা, মার্চ ১১ (এনএসনিউজওয়্যার) — বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, বিশ্বমানের সর্বাধুনিক বিজ্ঞান ও শিল্প গবেষণাগার গড়ে তুলতে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিগত পাঁচ বছরের সাফল্যের ধারাবাহিকতায় এই মেয়াদেও এক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে সরকার কাজ করে যাচ্ছে।

প্রতিমন্ত্রী আজ ঢাকায় বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) মিলনায়তনে আয়োজিত “Bio-analytical Excellence in Amino acid, Bird Flu Virus (H5N1) and Porcine detection” অবহিতকরণ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বিজ্ঞান ও বিজ্ঞানীদের উন্নয়ন ছাড়া কোন দেশের প্রৃকত উন্নয়ন সম্ভব নয়। আর এ বিষয়টি বিবেচনায় রেখেই বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।

হালাল সার্টিফিকেটের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী আরো বলেন, শুধু খাদ্যসামগ্রিতে হালাল খুঁজলে হবে না, বরং আমাদের সামগ্রিক জীবনে হালাল এর চর্চা করতে হবে। তবেই প্রকৃত উন্নয়ন সম্ভব হবে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন “বিসিএসআইআর এর চট্টগ্রাম ও রাজশাহী কেন্দ্রের এনালাইটিক্যাল ও মাইক্রোবিয়াল ল্যাবরেটরি শক্তিশালীকরণ” প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী রেজাউল করিম। এছাড়া বিসিএসআইআর-এর চেয়ারম্যান অধ্যাপক ড. আহম্মদ ইসমাইল মোস্তফা এবং পরিচালক ড. মোঃ জহুরুল হক সেমিনারে বক্তব্য রাখেন।

উল্লেখ্য এ প্রকল্পের মাধ্যমে আমদানিকৃত প্রোটিন কনসেনট্রেডে ঘোষিত মান অনুযায়ী এমিনো এসিড, বার্ড-ফ্লু নিয়ন্ত্রণ করে পোল্ট্রি শিল্পের প্রসার এবং রপ্তানি পণ্যের ক্ষেত্রে হালাল সার্টিফিকেট প্রদানের মাধ্যমে পণ্যের প্রিমিয়াম ভ্যালু বৃদ্ধির বিষয়গুলো নিশ্চিত করা যাবে।