১৯৭১ সালের মুক্তিযুদ্ধের চেতনার ফসল হচ্ছে আজকের নারী সমাজ : ধর্ম সচিব

ঢাকা, ২৯ নভেম্বর, (nsnewswire)– ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের চেতনার ফসল হচ্ছে আজকের নারী সমাজ। বিভিন্ন সময়ে সমাজের বিভিন্ন স্তরে আমাদের সমাজের নারীরা পুরুষের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে এগিয়ে গেছে।

সমাজের সর্বক্ষেত্রে তারা পুরুষের সাথে সমানভাবে অংশগ্রহন করছে। দেশ ও সমাজ গঠনে নারী যদি অংশগ্রহণ না করে তাহলে দেশ অগ্রসর হতে পারবে না। নারীদেরকে তাদের অধিকার আদায়ে অনেক বেশি সোচ্চার হতে হবে।

আজ শুক্রবার সকালে ইসলামিক ফাউন্ডেশন আগারগাঁওস্থ মিলনায়তনে ইসলামিক ফাউন্ডেশনের ইসলামী প্রকাশনা প্রকল্প আয়োজিত ‘ইসলাম ও নারী : প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে ধর্মসচিব বলেন, বর্তমান সমাজে নারীর অবস্থানের যে পরিবর্তন এসেছে তার পিছনে বিশাল সংগ্রামের ইতিহাস আছে, নারীর জাগরণ আছে। প্রাচীন সমাজে নারীর প্রতি অনেক নেতিবাচক, নির্যাতন মূলক ধর্মীয় বিশ্বাস ছিল। এই ধারণাগুলোর বিরুদ্ধে নারীকে অনেক সংগ্রাম করতে হয়েছে।

ইসলাম ধর্ম নারীকে কখনো গৃহবন্দী করেনি। কিন্তু ধর্মের অপব্যাখ্যার মাধ্যমে নারীকে তার অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে।ঐক্যের মাধ্যমে সঠিক চর্চার মাধ্যমে ধর্মকে প্রতিষ্ঠিত করতে পারলেই নারী তার যোগ্য সম্মান পাবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে জাতীয় নারী জোটের সভাপতি আফরোজা হক রিনা বলেন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে আমাদের দেশের নারী-পুরুষ সমান তালে অংশগ্রহণ করেছিল। নারীরা মুক্তিযুদ্ধে নিজের সম্মান দিয়েছ, জীবন দিয়েছে, সেবা করেছে, আশ্রয় দিয়েছে, অস্ত্র হাতে যুদ্ধ করেছে। নারী-পুরুষের সম্মিলিত ত্যাগেই আজকের এই স্বাধীন বাংলাদেশ।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল বলেন, গত কয়েক বছরে আমাদের দেশ অনেক উন্নতি সাধন করেছে। দেশের মানুষের চিন্তার ক্ষেত্র প্রসারিত হয়েছে, পরিকল্পনার ক্ষেত্রে অগ্রগতি হয়েছে।

দিনব্যাপী এই সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন সিদ্ধেশ্বরী গার্লস কলেজের অধ্যক্ষ কানিজ মাহমুদা আক্তার, গ্রান্ড ইন্টারন্যাশনালের অধ্যক্ষ সেলিনা ইয়াসমিন, লালমাটিয়া মহিলা কলেজের সহযোগী অধ্যাপক ড. মাহবুবা রহমান, বিইডিএস এর

পরিচালক ড. আনোয়ারা বেগম, ডেইলি ইনডিপেন্ডেন্টের সিনিয়র রিপোর্টার শাহনাজ বেগম, ভিশন আই হসপিটালের পরিচালক কামরুন্নাহার সীমা,ইসলামিক ফাউন্ডেশনের মহিলা কো-অর্ডিনেটর কামরুন্নেসা মান্নান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক জেবুন নেসা প্রমুখ। ॥প্রেস বিজ্ঞপ্তি॥